Sunday 28 September 2014

আর আমার কিছু গল্প আছে বারবার হেরে যাওয়ার
চেনা শহরের আগল ভেঙ্গে বারংবার হারিয়ে যাওয়ার।
কোনো নতুন সূর পাবো,
কোনো অচিন রঙে অবাক হবো,
কোনো নতুন পথে পথ হারাবো,
এ খেয়ালিপনায় কতবার যে
দম আটকানো নিয়মগুলোর চোখরাঙ্গানিকে
বুড়ো আঙ্গুল দেখিয়ে পালিয়ে গেছি!

আমি তো আমার মত করে
চোখ মেলে চাইতে আর কাউকে দেখিনি।
আর কা-উকে ব্যস্ত শহরের মাঝ রাস্তায়
দাঁড়িয়ে আকাশের মন বুঝতে দেখিনি!
আমি খুব বুঝি, আমার রঙ আলাদা।
তাই আমার চারদেয়ালের একটা মিষ্টি বাড়ির স্বপ্ন আসেনা,
সুন্দর একটা গাড়ির স্বপ্ন আসেনা,
প্রিয়তমের হাতে হাত রেখে
ছোট্ট আয়ুর জীবনটা উড়িয়ে দেয়ার অভিলাষও জাগেনা।
আমি আমার স্বপ্নের একটা অংশ
কেবলই ঝাপসা দেখি......
কতবার নোনতা পানিতে ধুয়ে দিলাম
হতচ্ছাড়া স্বপ্নদের!
কতবার প্রাণপনে চোখের পাতা চেপে ধরে
দেখতে চাইলাম ঘাসফড়িংদের ওড়াওড়ি!
কিছুতেই পারিনা...

আমি কেন মানুষের মত করে ভাবতে পারিনা?
আমি কেন এখনো দৃঢ় হয়ে মাটিতে পা রাখতে পারিনা?
কেন নিজেকে এ অবিশ্রান্ত শহরে পরগাছা মনে হয়?
কেন নাড়ির রক্তে মেশানো মানুষগুলোকে
নিজের শেকড় ভাবতে পারিনা?
কেন?

আমার দেড়যুগ ধরে জমে ওঠা ‘কেন’দের
কোন জবাব খুঁজে পাইনা।
পাইনা বলেই আমি এত এতবার হেরে যাই।
পাইনা বলেই এমন হুটহাট হারিয়ে যাই।
পাইনা বলেই সুতো ছেড়া ঘুড়ির মত বাউন্ডুলে জীবন...

সত্যি বলতে কি!
আমারও কখনো সবার মত স্বপ্ন দেখতে ইচ্ছে করে,
আমারও কখনো বলতে ইচ্ছে করে,
“জানো, আমার হৃদপিন্ডটাও মাঝে মাঝে ভীষণ জোরে ধুকপুক করে...!”
০২,০২,১৪

No comments:

Post a Comment