Sunday 28 September 2014

সেদিন বর্ণালী নামের মেয়েটা
ওর একগাদা কষ্ট বের করে বলল,
দ্যাখ দ্যাখ, আমার কত্ত কত্ত কষ্ট!
সব মানুষেরই নাকি থাকে।
-তাই নাকি? আমি বললাম।
-হুম তাইতো।
সাদা কষ্ট, কাল কষ্ট
ছোট কষ্ট, বড় কষ্ট...

তারপর আমিও একদিন সময় করে বসলাম,
আমার ধুলো জমা, অগোছালো হৃদয় নিয়ে।
ভাজ খুলে হাতড়ে হাতড়ে
খুঁজে পেলাম ক'মুঠ কষ্ট।
কত্ত দিনের পুরোনো...
জৌলুসহীন, রংচটা।
পুরোনো দিনের স্বৃতি হয়ে
ফাঁক-ফোকরে আটকে আছে।
দীর্ঘদিনের স্পর্শহীনতায় ক্যামন নেতিয়ে পড়েছে...।
আমি মন বাড়িয়ে ছুই সংকোচে
বর্তমানের স্পর্শে অতীতের আমি যেন
আবার হীমঘর থেকে বেরিয়ে চোখ মেলে চাই।
সে চোখের শীতলতায়
আমার সমগ্র বর্তমান হীম হয়ে আসে।
অন্ধকারের চামচিকা যেমন
আলো দেখলে ছুটে পালায়,
আমি সেই পুরোনো
আমাদের থেকে পালিয়ে থাকি।
কৈফিয়তের আতংকে,
দলছুট হবার ভয়ে;
রঙচঙা একটা মুখোশে
কাপুরুষ সত্তাটাকে ঢেকে রাখি।

/অস্বীকার

No comments:

Post a Comment